হারিয়ে যাওয়া কিছু সিনেমা: পর্ব ১ !

সায়া

#মুভি – সায়া (২০০৩)

অনুরাগ বসু কত বড় মাপের ডিরেক্টর আমরা এখন সবাই জেনে গেছি। ভাট ক্যাম্প থেকে বেরিয়ে যাওয়ার সময় অভিযোগ করেছিলেন তাঁকে নাকি কপি মুভি করতে বাধ্য করা হত। সায়া মুভিকেও নেওয়া হয়েছিল ড্রাগনফ্লাই থেকে। কিন্তু আমরা ওসব কপি মুলো গাজরে যাব না, বরং সিনেমা নিয়েই আলোচনা করা যাক। এদেশে অনেক ভাল ভাল মুভিই ছিল যুগের থেকে এগিয়ে কিংবা কম প্রচারের জন্য ফ্লপ খেয়ে গেছে। অথবা বড় স্টার না থাকায় হিট হয়না। যখন সায়া তৈরি হয় তখন জন আব্রাহাম বড় স্টার ছিল না। কিন্তু এ সিনেমার গল্প, ডিরেকশন, অভিনয়, মিউজিক মুগ্ধ করবেই।

ঘটনাটা হল আকাশ ভাটনাগর আর তার স্ত্রী মায়া দুজনেই ডাক্তার। এক বন্যাদুর্গত এলাকায় সেবা করতে গিয়ে মারা যায় মায়া। আকাশের জীবন থেকে সব যেন হারিয়ে যায়। অনেক কষ্টে নিজেকে সামাল দিয়ে যখন আবার ডাক্তারি তে যোগ দেয় তখনই হয় নানা ভয়ংকর ঘটনা। কোন মৃত রোগীর মধ্য দিয়ে তার স্ত্রী ডাক দিতে থাকে। মাঝে মাঝে নানা স্বপ্ন পেতে থাকে। যেন তার স্ত্রী কিছু তাকে বলতে চায়। আকাশের বন্ধুরা বলে যে শোকে জর্জর হয়ে তার মাথা খারাপ হয়ে গেছে। সে সেই মিস্ট্রি উদ্ধার করতে শুরু করে। হরর মিস্ট্রি মুভি হলেও দর্শককে আবেগময় করে তুলতে ঘটনাটা। কেউ হয়ত চোখের জল ফেলতেও পারেন। সিনেমার মিউজিক দিয়েছেন অনু মালিক। দুটো অসাধারণ গান আছে কেকে আর উদিত নারায়নের।

বি:দ্র:- আই এম ডি বি এর রেটিং দেখে যেন এই মুভিটা দেখতে বসবেন না যেন। তাহলে কিন্তু সিনেমার খারাপ লাগবে একটা ভাল মুভি দেখছেন এই আশা নিয়ে বসুন।