‘বরণ’ ভাগ্য ছিল না জনমদুখিনীর !

গীতা দত্ত।

গীতা দত্ত র গায়িকা সত্তা বহুচর্চিত বহুপঠিত বহুশ্রুত কিন্তু গীতা দত্তের নায়িকা সত্তা আমরা কজন জানি! তখন গীতার অর্থনৈতিক অনটন চলছিল। গুরু দত্তের সঙ্গে ভালোবেসে বিয়ের পর গুরু দত্ত হোম প্রোডাকশানের বাইরে গীতাকে গাইতে রক্তচক্ষু ফলান। গীতা তবু লুকিয়ে বাইরের সঙ্গীত পরিচালকদের সঙ্গে কাজ করেন। কিন্তু এসব জানতে পারলে তাঁর ওপর স্বামীত্ব ফলিয়ে চলত অত্যাচার। পরকীয়া, প্রেম, অপ্রেম, অধিকারবোধ এসবের টানাপোড়েনে আত্মহনন করেন গুরু দত্ত। যার ফলে গীতা স্বাধীনতা পেলেও অর্থনৈতিক অভাব চলে আসে। সেজন্যই বাংলা ছবিতে নায়িকার রোলে নামে গীতা। নামে বলার কারন বিলাসিতা থেকে আসেননি নায়িকা হতে অনেক টাকার জন্যই আসেন গীতা অভিনয় জগতে।গুরু দত্ত গীতা দত্ত

‘বধূবরণ’

দিলীপ নাগের ১৯৬৭ র ছবি যাতে নায়িকার ভূমিকায় গীতা দত্ত। এরআগে কানন দেবীর দ্বিতীয় স্বামী পরিচালক হরিদাস ভট্টাচার্যর ‘অভয়া ও শ্রীকান্ত‘ ছবিতে অভয়ার চরিত্র গীতা দত্তের করার কথা ছিল। কিন্তু পরে অভয়া করেন মালা সিনহা। এ প্রসঙ্গে হরিদাস বাবুকে জিজ্ঞেস করা হয়, অভয়ার চরিত্রের জন্য তো সাবিত্রী চট্টোপাধ্যায় পারফেক্ট তাঁকে কেন নেওয়া হয়নি। হরিদাস বাবু বলেছিলেন বোম্বের নামকরা নায়িকা নিতেই বাধ্য হন তিনি। কিন্তু অভয়া চরিত্রে মালার আগে ভাবা হয় গীতা দত্তকেই। অনবদ্য করেছিলেন মালা অভয়া। মালা সিনহার জীবনের সেরা অভিনয় অভয়া।

গীতা দত্ত।‘বধূবরণ’ ছবিতে নায়িকা গীতা দত্ত। নায়ক প্রদীপ কুমার (আসল নাম শীতল বটব্যাল)। আরেক জোড়া নায়ক নায়িকা ছিলেন অজয় বিশ্বাস ও রাখী। রাখী বিশ্বাস পরে গুলজার র প্রথম ডেবিউ মুভি ‘বধূবরণ‘। সন্ধ্যা রায় – রাখীকে ঘষেমেজে গ্রুমিং করে ছবির জগতে আনেন। আর অজয় বিশ্বাস পরিচালক হন পরে। যিনি রাখীর প্রথম স্বামী ছিলেন। এই ছবিতে রাখী-অজয় স্বামী-স্ত্রী একসঙ্গে অভিনয় করেন। যদিও ওঁদের বিবাহিত জীবন বেশীদিন টেঁকেনি।

গীতা দত্ত।এই ছবিতে জীবনের সর্বশেষ সুরদান করেন কমল দাশগুপ্ত। ছবিতে অভিনয়ের সঙ্গে গীতা প্লে ব্যাক করেন। ‘আমরা আলোর শিশু’ গীতার কন্ঠে। আরতি মুখোপাধ্যায় ও শ্যামল মিত্র র ছিল ‘মন হারালো কোথায়’। মান্না দে-র কন্ঠে গান ছিল ‘পৃথিবী প্রশ্ন করে’। ছবিটি মুক্তি পেলে লোক সমাগম হয় রূপোলী পর্দায় গীতা দত্ত কে দেখতে। গীতা ভালোবাসা অর্থের অভাবে জীবনের প্রান্তবেলায় থাকলেও গ্ল্যামার অক্ষুন্ন ছিল। কিন্তু ছবিটি সেভাবে সফলতা পায়নি। তবু এ ছবি মাইলফলক। রাখী গুলজারের র প্রথম ছবি গীতা দত্ত র শেষ অভিনয় ও কমল দাশগুপ্ত র শেষ সুরারোপ। ‘বধূবরণ‘।

Written by শুভদীপ বন্দ্যোপাধ্যায়