সাধ না মিটলেও স্মৃতি উস্কে দিলো দেবজ্যোতি !

টুঙ্গিপাড়া

কিছুদিন আগেই রিলিজ হল চলচ্চিত্রকার পিপলু চৌধুরীর পরিচালনায় বাংলাদেশের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা ও সেদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন কাহিনী নিয়ে ডকু-ড্রামা ‘হাসিনা: অ্যা ডটারস টেল’ ট্রেলার। যা আবাল বৃদ্ধ বনীতা প্রত্যেককেই খুব কাছে টেনে নিয়েছে। ডকুমেন্ট ড্রামাটার ট্রেলারটার পাশাপাশি অতি সম্প্রতি রিলিজ হওয়া এর আবহ সংগীত “আমার সাধ না মিটিল” সকলের দারুন পছন্দ হয়েছে।

আমার সাধ না মিটিলবিখ্যাত সংগীত শিল্পী পান্নালাল ভট্টাচার্য্য্ গাওয়া এই গানটিকে পুনঃনির্মান করেছেন টলিপাড়ার স্বনামধন্য মিউজিশিয়ান দেবজ্যোতি মিশ্র। যেহেতু এই চলচ্চিত্রটি বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে তৈরি, তাই এতে মিউজিক দেবার ব্যাপারে দেবজ্যোতিকে অনেক বাধ্য বাধকতার মধ্যে দিয়ে করতে হয়েছে। এই গানটি দেবজ্যোতি নিজেই গেয়েছেন।

অত্যন্ত মর্মস্পর্শি এই গানটি বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বার বার শুনতেন। এই গানটার সুরুর দিকে নেপথ্য কণ্ঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলছেন যে তার পিতা যখন করাচি থেকে ঢাকা ফিরে এলেন তখন এই গানটা বহুদিন ধরে বহুবার শুনেছিলেন। গানটির দ্বিতীয় ভাগে শেখ হাসিনা বলছেন, তার জন্মস্থান টুঙ্গিপাড়ায় নিজের মাটি ও মানুষদের কাছে এসে তিনি সব চাইতে বেশি তৃপ্তবোধ করেন। তার কাছে টুঙ্গিপাড়াই হল পৃথিবীর সবচাইতে সুন্দর জায়গা। একদম শেষ ভাগে প্রধানমন্ত্রী বলেছেন যে তিনি তার কোনও স্মৃতি রাখতে চান না। কারন তিনি মনে করেন এসব অপাংক্তেও, অপ্রয়োজনীয়। বর্তমান সময়ে এটা হলো একদম রূঢ় বাস্তব।এই তথ্য চিত্রে জননেত্রী শেখ হাসিনাকে কখনো বঙ্গবন্ধু কন্যা, কখনো জননী, কখনো ভগিনী, কখনো সাধারন মানুষের ত্রাতা হিসেবে দেখানো হবে।