সন্ধ্যা মুখোপাধ্যায়ের গাওয়া ভুল গানে লিপ দিয়েছিলেন সুচিত্রা সেন ! এও কি সম্ভব ?

লিপ

“গানে মোর কোন ইন্দ্রধনু আজ স্বপ্ন ছড়াতে চায়
হৃদয় ভরাতে চায়।।

মিতা মোর কাকলী কুহু
সুর শুধু যে ঝরাতে চায়
আবেশ ছড়াতে চায় প্রাণে মোর … “

অগ্নিপরীক্ষা দিয়েই জনপ্রিয়তা লাভ করে সুচিত্রা-সন্ধ্যা জুটি। কিন্তু এরআগেই দেবকী কুমার বসুর ‘ভালোবাসা’ ছবি দিয়ে সুচিত্রা-সন্ধ্যার ভালোবাসা। ‘ভালোবাসা’ য় সন্ধ্যা গান ‘তুমি যে আমার প্রথম রাতের’। হ্যাঁ গীতা দত্তের অনেক আগেই সন্ধ্যা গেয়েছেন সুচিত্রা লিপে ‘তুমি যে আমার’ কথা দিয়ে গান। যদিও সুচিত্রা সেন বিকাশ রায়ের ‘ভালোবাসা ‘ রিলিজ করে ‘অগ্নি পরীক্ষা’ র পরের বছসেই হিসেবে সুচিত্রা-সন্ধ্যা জুটির পথচলা ‘অগ্নি পরীক্ষা’ থেকে ‘প্রণয় পাশা’ দুই যুগের অনেক দূর পথ, অনেক ঘুর পথ। সুচিত্রা সেনের লিপে সন্ধ্যার কন্ঠ প্রাণ প্রতিষ্ঠা করত গানে,চলচ্চিত্রে। কিন্তু জানেন কি সন্ধ্যা মুখোপাধ্যায়ের ভুলভাল বেসুরো স্বরলিপি গানে লিপ দিয়েছিলেন একবার সুচিত্রা সেন !

সন্ধ্যা মুখার্জ্জীর সবচেয়ে প্রিয় নিজ গান সুচিত্রা লিপে ‘উত্তর ফাল্গুণী‘ তে ‘কৌন তেরাসে তুম খেলো ,খেলো তো হোলি।’ কিন্তু এই ছবিতে একটা দৃশ্য ছিল নায়িকার গানের তালিম নেবার। দেবযানী যখন পান্না বাঈ হয়ে উঠছে। রেকর্ডিংয়ের সময় পরিচালক অসিত সেন সন্ধ্যা মুখারজ্জীর কানে কানে বলে গেলেন ‘ স্বরলিপি যত বেসুরো করে পারেন গাইবেন দিদিভাই। ভুলভাল পারলে গাইবেন। “যেনেশুনে ভুল গাওয়া? সে তো বেশ কঠিন। তাও খোদ সন্ধ্যা মুখার্জ্জীর কাছে।

সা-রে-গা-মা-পা এত বেসুরো করে গেয়েছিলেন যে সন্ধ্যা ভাবেন ঐ গানে লিপ মেলাতে শ্রীমতী সেন মস্ত অসুবিধে পড়বেন। কিন্তু ছবির প্রিমিয়ারে গিয়ে অবাক হয়ে যান সন্ধ্যা। কি দুরন্ত অবাক করার মতো ঐ বেসুরো গানে লিপ দেন সুচিত্রা। আসলে একজন শিক্ষার্থী যেমন গান শিখতে গিয়ে ভুল গায় ঠিক সেরাম দৃশ্য। ছায়া দেবী সুচিত্রাকে গান তোলাচ্ছেন। এ প্রসঙ্গে বলে রাখা দরকার, এই গান ডুয়েট গেয়েছিলেন স্বয়ং ছায়া দেবী ও সন্ধ্যা মুখোপাধ্যায়।

সন্ধ্যা মুখোপাধ্যায় বলেছেন –

“ছবি আমি কম দেখি। এই কম সংখ্যার মধ্যে সুচিত্রা অভিনীত ‘উত্তর ফাল্গুনী’ আমি পরপর তিন বার দেখেছিলাম। শুধু তাঁর অভিনয় দেখতে। সেই মুহূর্তে তাঁকে আমার বিশ্বের শ্রেষ্ঠ অভিনেত্রী বলে বিশ্বাস করতে এতটুকুও কষ্ট হয়নি। “