“শেষ গান নয় আজ গেয়ে যাব জীবনের এই জয়গান” ..

Mohamed Aziz

মহঃ আজিজ। যেন বাংলার মহঃ রফি। আবার বোম্বেরও রফি কন্ঠী শিষ্য যেন তিনি ছিলেন। আশির দশকে বাংলা হিন্দি ছবির সুপারহিট গানের গায়ক যিনি। রফির মতো কন্ঠ হলেও নিজের গানেও বিখ্যাত তিনি। বাংলার ছেলের বাংলা, মুম্বাই,উড়িষ্যা জয়ের গল্প। বাংলা ছবিতে আশির নব্বই দশকে অঞ্জন চৌধুরী বীরেশ চ্যাটার্জ্জী প্রভাত রায়ের পরের পর ছবিতে মহঃ আজিজের হিট গান। সবার আগে যে গান মনে পড়ে ‘গুরুদক্ষিণার’ ….’পৃথিবী হারিয়ে গেল মরু সাহারায়, মিশরের নীল নদ আকাশে মিলায়’। 2018 তে দাঁড়িয়েও মানুষ যে গান আজও ভালোবাসে।

মহঃ আজিজ এর অকাল প্রয়াণ ঘটল আজ।

মহঃ আজিজকলকাতায় একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করে মুম্বইয়ে রওনা দেন তিনি,মুম্বই এয়ারপোর্টে তাঁর শরীর খারাপ হয়ে যায়৷ সোমবার রাতে তিনি কলকাতাতে একটি অনুষ্ঠানে এসেছিলেন৷ মঙ্গলবার দুপুরে মুম্বই উড়ে যান তিনি৷ বিমানবন্দরেই তাঁর শরীর খারাপ হয়ে যায়, সেই কথা তিনি তাঁর ড্রাইভারকে জানালে, তাঁকে তড়িঘড়ি নানাবতী হাসপাতালে নিয়ে যাওয়া হয়৷ সেখানেই হৃদরোগে আক্রান্ত হন শিল্পী৷ ৬৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।

Mohamed Azizপ্রকৃত নাম সৈয়দ মোহাম্মাদ আজিজ-উন-নবী। মুন্না নামেই বিখ্যাত ছিলেন তিনি পরিচিত মহলে। প্লেব্যাক করেছেন বলিউড, টলিউড সহ ওড়িয়া ছবিতে একাধিক গান। ২ জুলাই ১৯৫৪ সালে জন্ম বাংলাতেই, অশোকনগরে। তিনি একটি আধ্যাত্মিক পরিবারে জন্মগ্রহণ করেন। সঙ্গীতের একজন প্রেমিক হিসেবে এবং মোহাম্মদ রফির গান তিনি খুব শৈশব থেকে গাওয়া শুরু করেন এবং মূল্যায়ন অর্জন করে। অত্যন্ত নরম সুরেলা কন্ঠ, উচ্চ গুণমান এবং মিষ্টি কন্ঠ বহুমুখী ছন্দ হওয়ার কারনে তিনি সঙ্গীত প্রেমীদের কাছে খুবই জনপ্রিয় হয়ে ওঠেন। প্রসেনজিৎ – অনুরাধা প্যাটেল – রামেশ্বরী অভিনীত হিট ছবি ‘ জ্যোতি’ দিয়ে মহঃ আজিজের বাংলা ছবিতে আত্মপ্রকাশ। প্রসেনজিতের লিপে ‘এবার আমি যাই যে চলে দাও গো বিদায় হাসি মুখে’। তাঁর প্রথম হিন্দি চলচ্চিত্র ছিল ‘অম্বর’। কিন্তু বিখ্যাত হন বলিউডে অনু মালিক যখন তাকে সুযোগ দেন অমিতাভ বচ্চন অভিনীত ‘মর্দ’ ছবিতে গান গাইবার।

বলিউডে তাঁর জনপ্রিয় গান মে তেরী মোহাব্বাত মে পাগল হো জাউঙ্গা (ক্রিদেব) আয়ে ওযাতেন তেরে লিয়ে কর্মা চলচ্চিত্র , সঙ্গীত পরিচালনা করেন লক্সীকান্ত-প্যারিলাল ‘লাল ডুপাট্টা মালমাল কা’, সঙ্গীত আনন্দ-মিলিন্দ আয়ি মিলান কি রাত , সঙ্গীত আনন্দ-মিলিন্দ রোজ রোজ আঁখো আর ডি বর্মনের সুরে। তেরে মেরে বিচ মে কবিতা কৃষ্ণমূর্তির সঙ্গে, আপ কে আ জানে সে সাধনা সরগম কিংবা আশা ভোঁসলে , অনুরাধা পাড়োয়াল , অলকা ইয়াগনিক ,অনুপমা দেশপান্ডে সবার সঙ্গেই গেয়েছেন। ‘ঝন ঝন পায়েল’ নাজরানা ছবিতে, হেনা, সিন্দুর ছবিতে লতা মঙ্গেশকরের সঙ্গে গেয়েছেন আজিজ।

Mohamed Azizটলিউডে তাঁর জনপ্রিয় গান ছোটো বউ ছবিতে ‘জঙ্গলে লেগে যায় আগুন যেমন,সুন্দরী রূপসীর রাগও তেমন’ , ‘শোনো শোনো আজ কেন মন করে গুন গুন’ হনিমুনে প্রসেনজিৎ দেবিকা মুখার্জ্জীর চির রোম্যান্টিক গান। গুরুদক্ষিণা ‘পৃথিবী হারিয়ে গেল মরু সাহারায়’ , প্রতীক এ ‘মন ভরে যায়’ , পতি পরম গুরু তে ‘আমি এ বাড়ির জামাইবাবু’। ‘আমি তোমাকে ভালোবাসি’ হীরক জয়ন্তী তে। বিদেশ থেকে ফিরলে দেশে কার না ভালো লাগে প্রসেনজিতের লিপে ‘অমর সঙ্গী’ র বিখ্যাত গান।

তাপস পাল,চিরঞ্জিত,প্রসেনজিৎ,অনুপ কুমার এমনকি ভিলেন রূপে বিখ্যাত সৌমিত্র বন্দ্যোপাধ্যায়ের লিপে চিরহিট গান মহঃ আজিজের। অঞ্জন চৌধুরীর ছবিতে লেজেন্ডারী গান মহঃ আজিজের কন্ঠে।
অমিতাভ,মিঠুন,গোবিন্দা, ঋষি কাপুর বলিউডে।
ওড়িয়া ভজন তাঁর কন্ঠে পুরী মন্দিরে বিখ্যাত।

Mohamed Azizমহঃ আজিজের প্রয়াণে শোকাহত। তাঁর আত্মার শান্তি কামনা করি। সুরে থাকুন শিল্পী।