একটা বৃত্ত আজ সম্পূর্ন করেছেন এই উত্তম নায়িকা !

অঞ্জনা

‘ এই কথাটি মনে রেখো, তোমাদের এই হাসিখেলায়
আমি যে গান গেয়েছিলেম জীর্ণ পাতা ঝরার বেলায়। ‘

‘চৌরঙ্গী’ ছবিতে প্রতিমা বন্দ্যোপাধ্যায়ের গান। অঞ্জনা ভৌমিক র লিপে ; গাইছেন আর মহানায়ক আধশোয়া হয়ে ময়দানে শুয়ে শুনছেন। এই ছবিতে উত্তম কুমারের নায়িকা হবার রোলটাই তাঁকে দিয়েছিলেন স্বয়ং উত্তম ঘরণী সুপ্রিয়া দেবী। অনেকেই ভাবতে পারেন সমসাময়িক দুই নায়িকা সুপ্রিয়া অঞ্জনার রেষারেষি ছিল কিনা! একদিন সুপ্রিয়া দেবীই ফোন করেছিলেন অঞ্জনাকে , বলেছিলেন ” চৌরঙ্গী বলে একটা সিনেমা হচ্ছে। আমি বিশ্বজিতের নায়িকা হচ্ছি। তুই কি উত্তমের অপোজিটে রোলটা করবি বাবলি?”উত্তম অঞ্জনা র জুটি তখন হিট করেছে। তার আগে কটি ছবি রিলিজ করেছে। হিট সুপারহিট সেগুলো। অঞ্জনা বললেন “এরচেয়ে তো ভালো কিছু হয়না”সুপ্রিয়া দেবী অঞ্জনাকে বলেছিলেন ” আমি তো ওর সঙ্গে ঘর করি । তুই তাহলে ওর সঙ্গে এই রোলটা কর। আরেকটি বিখ্যাত আইকনিক গান অঞ্জনার লিপে সন্ধ্যা মুখোপাধ্যায়ের ,

“কি মিষ্টি দেখো মিষ্টি কি মিষ্টি এ সকাল।
সোনা ঝরছে, ঝরে পড়ছে কি মিষ্টি এ সকাল।”

‘নায়িকা সংবাদ‘ ছায়াছবি। সেই ষাট সত্তর দশকের নায়িকা। ১৯৪৪ সালের ৩০ ডিসেম্বর পশ্চিমবঙ্গের কোচবিহারে জন্মগ্রহন করেন। তার আসল নাম হল আরতি ভৌমিক এবং ডাক নাম বাবলি। “অনুষ্টুপ ছন্দ” ছবি দিয়ে যার অভিনয় জীবন শুরু। অঞ্জনা দর্শকের সামনে প্রচারে আলোয় আসেন মহানায়কের নায়িকা হয়ে “রাজদ্রোহী”,”নায়িকা সংবাদ” ছবি দিয়ে। যদিও মহানায়কের সঙ্গে অঞ্জনা কাজ করেন তার আগেই “থানা থেকে আসছি” ছবিতে। চৌরঙ্গী,শুক সারি,কখনও মেঘ, রৌদ্র ছায়া। সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে মহাশ্বেতা।বসন্ত চৌধুরীর সঙ্গে “দিবা রাত্রির কাব্য”।অনেক গুলি ছবি করেন অঞ্জনা পরপর। ১৯৮৭ তে “নিশিবাসর” ছবিতে শেষ অভিনয় করেন। সুচিত্রা সাবিত্রী সুপ্রিয়া মাধবী অপর্ণা জমানায় অঞ্জনা নিজের স্টাইল ইমেজ তৈরী করেন।

একটা স্মার্টনেস ছিল। সন্ধ্যা মুখোপাধ্যায় আরতি মুখার্জ্জী দের হিট গান তাঁর লিপে। স্বামী সংসার নিয়ে ব্যস্ত হয়ে পড়েন অঞ্জনা।অঞ্জনা, অনিল শর্মা নামে সূদর্শন নৌবাহিনীর কর্মকর্তার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং মুম্বাই-এ বসবাস করেন। তার দুই কন্যা, নীলাঞ্জনা শর্মা এবং চন্দনা শর্মা। দুই জামাতা যীশ সেনগুপ্তরামানদীপ আর্য। দুজনেই চলচ্চিত্র জগতের। এখন নীলাঞ্জনা ও জামাতা যীশু সেনগুপ্ত র সঙ্গেও অঞ্জনা অনিল শর্মা থাকেন কলকাতায় আবার কিছুদিন মুম্বাই। কিন্তু প্রচারবিমুখ তিনি এখন তো অঞ্জনা ভৌমিকের উত্তরসূরী নাতনিও সারা এ বছরের নবাগতা নায়িকা উমা। তাই অঞ্জনা মন দিয়ে দেখেন নাতনীর অভিনয়।

একটা বৃত্ত আজ সম্পূর্ন করেছেন নায়িকা সংবাদের নায়িকা। এখন অঞ্জনা ভৌমিক।

আজ জন্মদিন এই উত্তম নায়িকার ।