নিঃশ্বাস আর বিশ্বাসে গর্জে উঠল শেষ ফ্রেম! উঠে এল ট্রেন্ডিংএ…

Songhoti Jaanai sung by Rupam Islam

দেশ স্বাধীন হয়েছে প্রায় সাতটা দশক কেটে গেছে, আর স্বাধীনতার এত বছর পরেও থেকে গেছে একটাই প্রশ্ন, দেশ তো স্বাধীন হয়েছে, কিন্তু দেশের মানুষ স্বাধীন হয়েছে কী? খাতায় কলমে দেশকে ‘গণতান্ত্রিক’ বলে আখ্যা দেওয়া হলেও, দেশের মানুষের বাক-স্বাধীনতা আছে সে বিষয় উল্লেখ করা হলেও, বাস্তব জীবনে সে সবের প্রতিফলন ঠিক কতটা, তা নিয়ে থেকে গেছে সংশয়। আর এই সব কিছুর বিরুদ্ধে লড়াই করার একটাই অস্ত্র, সংগঠিত প্রতিবাদ। মানুষের স্বাধীনতাকে স্বীকৃতি দিতেই মুক্তি পেল মিউজিক ভিডিও ‘সংহতি জানাই’।

গানটি লিখেছেন এবং গেয়েছেন রূপম ইসলাম, তাঁর কণ্ঠে স্পষ্ট প্রতিবাদের সুর। আজকের দিনে সমাজের যা পরিস্থিতি, তার এক জ্বলন্ত রূপক হয়ে উঠেছে ‘সংহতি জানাই’। ভিডিওটি পরিচালনা করেছেন শমিক রায় চৌধুরী, তার নির্দেশনায় আবারও পাওয়া গেল সেই মৌলিকত্বের ছাপ। ‘রূপম একাই একশো’ প্রজেক্টেরই এই নিবেদন “সংহতি জানাই”, যার কনসেপ্ট গড়ে তুলেছেন রূপম ও শমিক মিলে। স্বাভাবিকভাবেই কনটেন্টের জোরেই এই গান উঠে এল ন্যাশেনাল ট্রেন্ডিংএ ১১ নংএ।

আরও পড়ুন : যুব সমাজই ভরসা স্যমন্তকের কাছে…

উচ্ছ্বসিত পরিচালক শমিক ফোনের ওপারে জানায়, “যেখানে সারাদিন কিছু ননসেন্স ভিডিও ন্যাশেনাল লেভেলে ট্রেন্ডিংএ আসে সেইখানে এইরকম একটা সিরিয়াস কনটেন্ট ট্রেন্ডিংএ এসেছে এটা দেখে আমরা খুবই আনন্দিত হয়েছি। আসলে রূপমদা’র গানেই লুকিয়ে আছে ট্রেন্ডিং এর মন্ত্র!” নিখুঁত লং শট নেওয়ার ক্ষেত্রে সিনেমাটোগ্রাফার প্রসেনজিৎ কোলে’কে নিয়ে প্রশংসা করতে ভোলেন নি পরিচালক, “এই জন্য আমাদের জুটিটা সেরা! আমি যেটা চাই সেটা ওর দক্ষতা দিয়ে ফুটিয়ে তোলে”…শোনা যাচ্ছে খুব তাড়াতাড়ি এই ভিডিওটির মেকিং ভিডিও আসতে চলেছে, তার জন্য আপনারা চোখ রাখুন রূপম ইসলামের পেজে। আপনাদের জন্য থাকলো, সমাজের বর্তমান ছবি ও তার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রতিবাদের ভাষার এক নিদারুণ সংমিশ্রণ ‘সংহতি জানাই’ এবং জোর দিয়ে বলা যায় শেষ ফ্রেম শুধু দেখবেনই না, অনুভব করতে পারবেন…