ঋতাভরী’র সাথে “আড্ডা” মারবেন নাকি?

আড্ডা দিয়ে অবসর সময় কাটাতে বাঙালির জুড়ি মেলা ভার। সুজোগ পেলেই ছোট, বড়, ও মাঝ বয়সের নারী-পুরুষ – সব বাঙালির মধ্যেই কম বেশি আড্ডা মারার প্রবণতা দেখা যায়। শুধু ‘দেখা যায়’ কথাটা বললে বরং একটু কমই বলা হবে। বড়ং বলা উচিত, অতি মাত্রায় দেখা যায়। সকলে একসাথে মিলে গল্প গুজবের করে নির্মল ও নির্ভেজাল আনন্দের মধ্যে দিয়ে সময় কাটানোটাই ‘আড্ডা’। সহজ কথায় আড্ডা বলতে আমরা সাধানণত বুঝে থাকি, খোশ-গল্প, কথা-বার্তা, গপ্প-সপ্প, এই সব আর কি।

আর বাঙালির এই আড্ডাপ্রীতি নিয়েই বাংলার বিশিষ্ট গীতিকার এবং গায়্ক ‘অনুপম রায়’ গাইলেন একটি একক সংগীত ‘আড্ডা’। মাদার ডেইরি এবং Scud এর উপস্থাপনায় এই একক সংগীতটি পরিচালনা করেছেন শতরূপা সান্যাল।

কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘পরিনীতা’ উপন্যাস থেকে ‘ললিতা’ এবং ‘শেখর’ এর প্রেম কাহিনী থেকে অনুপ্রানিত হয়ে এই ভিডিও গানটি রচিত। এই গানের ভিডিওতে দেখানো হয়েছে উত্তর কলকাতার এক বনেদী পরিবারের ছেলে ‘শুভাষ’ পয়্লা বৈশাখ উপলক্ষে দীর্ঘ্য দিন বাদে বাড়িতে ফিরল। বাড়িতে ফিরে আপন জনের ভালবাসা এবং অতীতের সুখকর স্মৃতির মাঝে পড়ে সে সম্পূর্ণই তার কর্পোরেট স্বত্বাটাকে ভুলে যায়। সেই ছোট্টোবেলার বান্ধবী ‘নলিনী’ কে এত বড় হয়ে যেতে দেখে ‘শুভাষ’ রিতিমত আশ্চর্য হয়ে যায়! এরই মধ্যে কিছু মজা ও খুনসুটি করে ‘নলিনী’ তার বন্ধু শুভাষের জীবনের সবচেয়ে সুন্দর সময় ‘শৈশব কালের’ স্মৃতি মনে করিয়ে দেয়। এতদিন দু’জনে-দুজনের থেকে এত দুরে থাকা স্বত্বেও তাদের মধ্যেকার বন্ধুত্বের বন্ধন এখনও অটুট রয়ে গিয়েছে!

Ritabhari Chakraborty and Kunal Karan Kapoor

এই ভিডিও গানটা দেখলে আপনার মনের মণিকোঠাতেও ছোটোবেলার স্মৃতি জাগরিত হয়ে উঠবে। অনুপমের কথা ও সুর এই গানটাকে এক আলাদা মাত্রায় পৌছে দিয়েছে। এই ভিডিও গানটিতে মূল চরিত্রে আছেন কুনাল করণ কাপুর এবং ঋতাভরী চক্রবর্তী সহ অন্যান্য অভিনয় শিল্পীরা।

দেখুন ভিডিও :