বিসর্জনের প্রশ্নে বিজয়ার উত্তর…

বিজয়া
বন্ধু তোর লাইগা রে….’ বিজয়া ছবির ট্রেলারে গানটা বাজছে, হঠাৎই কেমন যেন ভুলে যাওয়া যায়, মাঝখানে অনেকটা সময় পর্দার বাইরের পৃথিবীতে বয়ে গেছে। আবিরজয়ার আরো বেশ কয়েকটা ছবিতে অভিনয় করা হয়ে গেছে, বিসর্জনের জাতীয় পুরস্কার পাওয়া হয়ে গেছে, কৌশিক গাঙ্গুলীকিশোরকুমার জুনিয়র দেখে দর্শকের নাক কুঁচকে ওঠা হয়ে গেছে, আর আমাদের সবার প্রিয় কালিকাপ্রসাদ, মাটির সেই মানুষটা ছাই হয়ে মাটির সঙ্গে মিশে গেছে! সবটুকু ভুলে চেয়ে থাকা ট্রেলারের দিকে।
বিজয়া য় জয়া, আবির,গল্প বেশ কিছুটা আঁচ করা যায়, তবু চেয়ে থাকতে ইচ্ছা করে। কৌশিক গাঙ্গুলীর পরবর্তী ছবি বিজয়ার ট্রেলার প্রমাণ করে দিলো আবারো, একটা মিডিওকার ছবি করলেও কৌশিক গাঙ্গুলীর যাদু ফুরিয়ে যায় নি। বিসর্জন দেখে হল থেকে বেরোনো অনেক দর্শকের একটা উত্তর বোধহয় পাওয়া প্রাপ্য ছিল। কী হলো নাসির আলীর? পদ্ম…গণেশ এদের পরিণতিই বা কোথায়! একটা খুঁতখুঁতে কাঁটা বিঁধে থাকা যেন! আর সবকিছুর উত্তর নিয়ে কৌশিক ফিরে এলেন। ছবির নাম বিজয়া। অভিনয়ে সেই আনম্যাচড জয়া হাসান, আবির চ্যাটার্জি আর কৌশিক স্বয়ং।
বিজয়ায় জয়া, আবির, কৌশিকবিসর্জনের একটা সিকোয়েল হওয়া দরকার ছিল। নাহলে যেন দর্শকের প্রতি অন্যায় করা হতো। আর তাই আবার নিজের সমস্ত দক্ষতা এক করে কৌশিক গাঙ্গুলী ফিরে এলেন বিজয়া নিয়ে। অপেরা মুভিজ-এর এই ছবির নতুন বছরের শুভমুক্তি চৌঠা জানুয়ারী। কিশোরকুমার জুনিয়র দেখে কৌশিকের যে সব গুণমুগ্ধ দর্শকের একটু মন খারাপ হয়ে গেছিল, তাদের যেন নিউইয়ার গিফট দিতে চলেছেন কৌশিক। অন্তত ট্রেলার সেই কথাই বলছে। বিজয়ায় কৌশিক গাঙ্গুলীতবে বাকরুদ্ধ করে দেয় আর একটা বিষয়, গণেশ মন্ডলের চরিত্রে কৌশিক গাঙ্গুলীর অভিনয়। এত গভীর, এত সাবলীল, মাঝে মাঝে ট্রেলারেই যেন আবির ঢাকা পড়ে যাচ্ছেন। ছবিতে বিষয়টি কতটা প্রকট হবে আগে থেকে না ভাবাই ভালো। তবে জয়া অন্য সমস্ত বারের মতো এবারেও অতুলনীয়, তার ঝকঝকে স্ক্রীন প্রেজেন্স, মিনিমালিস্টিক অভিনয় সব মিলিয়ে ট্রেলার মন কেড়ে নেবে। পাওনা থাকবে ছবির গান আর ব্যাকগ্রাউন্ড স্কোর-ও। কেবল কালিকাপ্রসাদের স্মৃতির ব্যথা তো নয়, ইন্দ্রদীপ দাশগুপ্তের মাস্টারিও বোধহয় ভোলা যাবে না।বিজয়া য় জয়া, আবির,‘ আমার পাশে দেশ…’ এ গান যেন বলে দেয় বিসর্জনের থেকেও আগে যাবে নতুন ছবি বিজয়া। সবটুকু নিয়ে ভালোলাগা উপহার দেবেন কৌশিক গাঙ্গুলী। অনেক গুলো অমলিন প্রশ্নের উত্তর পাওয়া যাবে, তবে ট্রেলারের মতোই ছবিও কী মনের মণিকোঠায় জায়গা পাবে, সব প্রশ্নের উত্তর মিলবে জানুয়ারীর চারে!