২০১৭তে বাংলা মাতিয়ে রেখেছিল এই ‘মুখার্জি’রা..

দিনগুলো পিছনে ফেলে সময়ের সাথে এগিয়ে গেছে একটা বছর। আবার নতুন বছরের শুভারম্ভ হতে না হতেই সময়ের সাথে সাথেই কেটে গেছে বেশ কিছু দিন। ব্যস্ততার ভিড়ে সব কিছুই চলে নিজের নিয়মে। যেমন গতবছর বাংলা রুপোলী পর্দা ঘিরে ছিল নানা ছবির ঢল এবং তাদের সাফল্যের চরাই, উতরাই। তবে পিছন ঘুরে তাকালে ইন্ডাস্ট্রিতে ‘মুখার্জী’ সদস্যদের জন্য বছরটা ছিল বেশ রমরমা। পরিচালক থেকে অভিনেতা, মুখার্জিতে ম ম করছে বাংলা ২০১৭। আর এই তালিকায় যারা রয়েছেন –

শিবপ্রসাদ মুখার্জি- বেশ কিছু হিট ছবির মধ্যে দিয়ে পরিচালক শিবপ্রাসাদ মুখোপাধ্যায় টলিউড ইন্ডাস্ট্রিতে একটা পাকা পোক্ত জায়গা করে নিয়েছেন। গত বছর উইন্ডোস প্রোডাকশন হাউসের তরফ থেকে শিবপ্রসাদ মুখার্জি ও নন্দিতা রায় এর যৌথ পরিচালনায় বাঙালির ভোজ জমাতে পাতে পড়েছিল ‘পোস্ত’। বাঙালির আজীবন প্রিয় ‘পোস্ত’ কিন্তু পর্দাতেও চেঁটেপুটে খেয়েছে দর্শকরা ।

সৃজিত মুখার্জি – গতবছর পরিচালক সৃজিত মুখার্জির পরিচালনায় মুক্তি পেয়েছিলো ইয়েতি অভিযান। পর্দায় তার হাত ধরে আরও একবার কাকা বাবু সন্তুর ফিরে আসা, এটা ছিল ২০১৭ এর আরও একটা আকর্ষণ। আর তাদের এই সফরটাও যে ছিল বেশ সফল তা তো দর্শকদের উৎসাহ, এবং উত্তেজনাই সাক্ষী রেখে গেছে।

কমলেশ্বর মুখার্জি – ২০১৭-র রুপোলী পর্দার ব্যস্ততার মাঝে পরিচালক কমলেশ্বর মুখার্জির রিলিজ পেয়েছিলো দুটো ছবি। ‘ককপিট’ এবং ‘আমাজন অভিযান’। একটি ছিল তাঁর আকাশ সফর, আর একটি জঙ্গল তাও আবার আমাজন। একটা প্রেম, আর একটা অ্যাডভেঞ্চার এর মত ভিন্ন স্বাদের দুই রকমের গল্প নিয়ে ২০১৭ তে তার সফরটাও ছিল সাফল্যের।

স্বস্তিকা মুখার্জি – বাংলা সিনেমা ‘মুখার্জি’দের মধ্যে অন্যতম অভিনেত্রী হলেন স্বস্তিকা। গত বছর দর্শকদের ‘অসমাপ্ত’ এবং ‘ব্যোমকেশ ও অগ্নিবান’ দিয়ে যেমন মুগ্ধ করেছেন তেমনই কাঁপিয়ে দিয়েছেন ডিজিটাল মিডিয়াতে “উমা বৌদি”কে নিয়ে এসে। ২০১৭’র এই “দুপুর ঠাকুরপো” ভুলবে না কোন বাঙালি!

শান্তিলাল মুখার্জি – তবে শুধু পরিচালনা নয়। অভিনয়ের দিক থেকে নাম আসে অভিনেতা শান্তিলাল মুখার্জি ও। গত বছর তার অভিনীত ছবি ‘প্রজাপতি বিস্কুট’ এবং ‘রক্ত করবী’। আর এই দুটো ছবিতে অসাধারন অভিনয়ের মধ্যে দিয়ে তিনি যথেষ্ট প্রশংসা পেয়েছেন দর্শকমহলের।

খরাজ মুখার্জি- একি তালিকায় রয়েছেন অভিনেতা খরাজ মুখার্জিও । গত বছরে তার অভিনীত ছবির মধ্যে বেশ প্রশংসা পেয়েছে ‘কমরেড’‘নায়িকার ভূমিকায়’, এছাড়াও প্রত্যেক বছর নানা স্বাদের কমার্শিয়াল সিনেমাতে খরাজবাবুকে পাওয়া যায় পরিচিত মেজাজে…!