ঈদের হাইভোল্টেজ বক্সঅফিস লড়াইতে কে কোথায় দাঁড়িয়ে, দেখুন এক ঝলকে…

Jeet and Salman Khan

ভারতীয় সিনেমা মুক্তির ক্ষেত্রে ঈদ বরাবরই একটি গুরুত্বপূর্ণ সময়। তাই প্রতিবছরই এই পরবের দিনে বক্স অফিস দখলের যুদ্ধে নামে একাধিক ভারতীয় ছবি। তবে চলতি বছরে এই লড়াইটা হতে চলেছে একটু অন্যরকম। বলিউড বনাম টলিউড। বলিউডের সুলতান সলমান ভাইজানের সঙ্গে রেসে দৌঁড়োতে চলেছেন বাংলার ভাইজান শাকিব খান ও সুলতান জিৎ।

রেস থ্রি

১৫ই জুন ঈদের দিনে মুক্তি পেতে চলেছে রেমো ডিসুজা পরিচালিত অ্যাকশন থ্রিলার ‘রেস ৩’। বক্সঅফিস হিট ‘রেস’ ফ্র্যাঞ্চাইসের তৃতীয় ছবি এটি। কিন্তু ছবিতে থাকছেন না এই রেসের সবচেয়ে পুরোনো প্রতিযোগী, সইফ আলি খান। সেই জায়গায় ছবির মুখ্য চরিত্রে দেখা যাবে সলমান খানকে। এছাড়াও ছবিতে দেখা যাবে অনিল কাপুর, ডেজি শাহ, জ্যাকলিন ফার্নান্ডেজ, ববি দেওল শাকিব সালেমকে। ভারত ছাড়াও শ্যুটিং হয়েছে ব্যাংকক ও আবু ধাবিতে। ছবির খবর প্রকাশ্যে আসার পর থেকেই উঠেছে নানান বিতর্ক। কৃষ্ণসার হরিণ হত্যা নিয়ে সলমানের উপর আইনি বিধিনিষেধের জেরে প্রভাবিত হয় ছবির শ্যুটিং। ডেজির একটি ডায়লগ হাসির খোরাক হয়ে ওঠে নেটিজেনদের। তবে কথায় বলে নেগেটিভ হোক বা পজিটিভ, প্রচার সবসময়ই লাভজনক। এবার সেটা ‘রেস ৩’-র ক্ষেত্রে কতটা প্রযোজ্য তা তো ১৫ তারিখের পরই জানা যাবে। উপরন্তু ভাইয়ের কারিশ্মা তো রয়েছেই ছবিকে বক্সঅফিস হিট করানোর জন্য।

সুলতান-দ্য সেভিয়র

জিতের হোম প্রোডাকশনের আগামী ছবি ‘সুলতান-দ্য সেভিয়র’-ও মুক্তি পাচ্ছে শুক্রবার। পরিচালনায় রাজা চন্দ। এটি একটি ইন্দো-বাংলাদেশ যুগ্ম প্রযোজনা। মুখ্যচরিত্রে অভিনয় করবেন জিৎ, বিদ্যা সিনহা সাহা মিম, পায়েল সরকার। ভারত ও বাংলাদেশ ছাড়াও এই বিগ বাজেট অ্যাকশন-থ্রিলারটির শ্যুটিং হয়েছে ব্যাংককে। ছবিতে নেগেটিভ চরিত্রে জিতকে দেখা যাবে বলে গুঞ্জন, যা ইতিমধ্যে ছবি নিয়ে প্রত্যাশা বাড়িয়েছে দর্শকদের মনে। ২০১৫ তে মুক্তিপ্রাপ্ত তামিল ছবি ‘ভেদালাম’-এর রিমেক ‘সুলতান’। ফলে আশঙ্কা করাই যায় পুরোনো গল্প দর্শককে সুলতানবিমুখ না করে তোলে। তবে যতই যাই হোক দুই বাংলায় জিতের অনন্য জনপ্রিয়তা ‘সুলতান’-কে হিট তকমা এনে দেওয়ার জন্য যথেষ্ট।

ভাইজান এলো রে

আরও একটি ইন্দো-বাংলাদেশি সিনেমা ‘ভাইজান এলো রে’ মুক্তি পাবে ঈদে। জয়দীপ মুখার্জি পরিচালিত অ্যাকশন-কমেডি এই ছবিতে টলিউড ডিভা শ্রাবন্তী এবং পায়েলের সঙ্গে জুটি বাঁধতে চলেছেন বাংলাদেশি স্টার শাকিব খান। বাংলাদেশ-ভারত ছাড়াও ইউনাইটেড কিংডমে হয়েছে ছবির শ্যুটিং। বাংলাদেশে সফল হওয়ার সম্ভাবনা থাকলেও পশ্চিমবঙ্গে ভাইজান কতটা ব্যবসা করতে পারবে তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। কিন্তু সেই প্রশ্নের উত্তর দিয়েছে ছবির গান ‘বেবি জান’। ইউটিউবে মুক্তি পাওয়ার ২৪ ঘন্টার মধ্যেই গানটির ভিউ ছাড়িয়েছে প্রায় ১০ লাখ। যা প্রমাণ করেছে এই রেসে বাকিদের ভালোই টক্কর দেবে ভাইজান।

আলোচনা শেষে বলা যায় সলমান-জিৎ-শাকিবের এই লড়াইয়ে আখেরে লাভবান হতে চলেছেন সিনেপ্রেমীরা। বক্সঅফিসে বাজিমাত কে করবে তা তো সময়ই বলবে, তবে দর্শকবন্ধুরা তিন তিনটে ব্লকবাস্টার নিয়ে ফিল্ম ইন্ড্রাস্ট্রি সকলকে জানাচ্ছে ঈদ মুবারক।