শরৎচন্দ্রের শ্রীকান্ত আসছে এবার আপনাদের মাঝে…

‘বাকিটা ব্যক্তিগত’র মোহিনী গ্রামের কথা নিশ্চয়ই মনে আছে সবার? সবুজ ধানক্ষেতে ঘেরা গ্রামে যেখানে প্রেম কাউকে ফেরায় না। যেখানে গ্রামবাসীরা প্রেমের কথা বলে, প্রেমের গান গায়। সেই ছবির সুবাদেই নিজের ডেবিউ ফিল্মে জাতীয় পুরষ্কার জিতে নিয়েছিলেন পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য। জাতীয় পুরষ্কারের খবর আসার পর মনে হয়েছিল একাধিক প্রযোজক এবার কড়া নাড়বে পরিচালকের দরজায়। যদিও বাস্তবে তেমনটা অবশ্য হয়নি। এরপর ছোটপর্দায় জি-বাংলা অরিজিনালসের হয়ে ‘গোয়েন দা’ নামে একটি পূর্ণদৈর্ঘ্যের ছবি বানালেও থেকে গেছিলেন প্রচারের অন্তরালেই। ২০১৩ সালে ‘বাকিটা ব্যক্তিগত’ মুক্তি পাওয়ার পর দীর্ঘ পাঁচ বছর পর বড় পর্দায় তাঁর দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্যের ছবি ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ নিয়ে হাজির হচ্ছেন পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য।

শরৎচন্দ্রের ‘শ্রীকান্ত’ উপন্যাস অবলম্বনে এই প্রথমবারই নয়, এর আগেও ‘শ্রীকান্ত’ উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছিল বাংলা ছবি ‘রাজলক্ষ্মীও শ্রীকান্ত’। পরিচালক হরিদাস ভট্টাচার্য পরিচালিত সেই ছবিতেঅভিনয় করেছিলেন খোদ মহানায়ক উত্তমকুমার ও সুচিত্রা সেন। ওপার বাংলাতেও এই একই উপন্যাস অবলম্বনে সিনেমা বানিয়েছিলেন পরিচালক বুলবুল আহমেদ। তবে এই ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’  একেবারেই বর্তমান প্রেক্ষাপটের ভিত্তিতে, উপন্যাসকে নিজের মতো করে ব্যাখ্যা করেছেন পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য।ছবির মূল চরিত্র শ্রীকান্তের মধ্যে একরকম দ্বৈত সত্ত্বা কাজ করে। একটা মানুষ কখনও ভীতু, আবার কখনও সাহসী হয়ে ওঠে। ছবির গল্পে উঠে আসবে, উদ্বাস্তু, নারীপাচার, জাতপাত, চোরাকারবারের মত নানা বিষয়।

ছবিতে শ্রীকান্তর ভূমিকায় দেখা যাবে জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তীকে, রাহুল ব্যানার্জি অভিনয় করেছেন হুকুমচাঁদের চরিত্রে, রাজলক্ষ্মীর চরিত্রেবাংলাদেশের অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি, ইন্দ্রনাথের ভূমিকায় আর জেসায়ন ও অপরাজিতা ঘোষ দাশকে দেখা যাবে অন্নদাদিদির চরিত্রে। ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে আনিন্দ্য সুন্দর চক্রবর্তী, দৃশ্যগ্রহনের দায়িত্বে শুভদীপ দে। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে ছবির শ্যুটিং। ছবির আউটডোর লোকেশনের শুটিং-এর বেছে নেওয়া হয়েছে সুন্দরবনকে। চলতি বছরের শেষেই মুক্তি পাবে ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’। নতুন রুপে শ্রীকান্ত আর রাজলক্ষ্মীকে দর্শক কিভাবে বরণ করে নেয় সেটাই এখন দেখার অপেক্ষা।