সাংবাদিকতা নিয়ে তৈরি সেরা পাঁচ সিনেমা !

সাংবাদিকতা

লা হয় সাংবাদিক যারা তাদের ব্যক্তিত্ববান হতে হয়৷ সৎ হতে হয়। কিন্তু বর্তমানে নিরপেক্ষতা হারিয়ে যাচ্ছে। তাই আজ সেরা পাঁচ সিনেমা নিয়ে আলোচনা করবো সাংবাদিকতা নিয়ে।

৫. স্নোডেন – প্রধানতঃ সিনেমাটি হল এক মার্কিন গোয়েন্দাকে নিয়ে। সে হ্যাকারও। দেশদ্রোহীতার অভিযোগ থাকা স্বত্ত্বেও মার্কিনি সংবাদিকরা তার খবর পোস্ট করতে থাকে অত্যন্ত গোপনীয়তার সাথে।

৪. জোডিয়াক- ডেভিড ফিঞ্চারের এই সিনেমাটি একটি সিরিয়াল কিলারকে নিয়ে। সত্য অনুসন্ধানে লেগে পড়ে এক সাংবাদিক। শুধু সাংবাদিক হয়েও যে রহস্য উদঘাটন করা যায় তার উদাহরণ হল এই সিনেমা।

৩. সিটিজেন কেন – জোসেফ কটেন অভিনীত ১৯৪১ এর এই সিনেমাটি পৃথিবীর ইতিহাসে অন্যতম সেরা সিনেমা। পরিচালক ছিলেন অরসন ওয়েলেস। সাংবাদিকের জীবন তৈরি সিনেমা।

২. দ্য পোস্ট – টম হ্যাংক্স ও মেরিল স্ট্রিপ অভিনীত এই সিনেমায় দেখানো হয় কিভাবে ওয়াশিংটন পোস্ট নিক্সনের কীর্তিকলাপ ফাঁস করেছিল। টান টান এই সিনেমার পরিচালক হল স্পিলবার্গ।

১. দ্য স্পটলাইট – অস্কার পুরস্কারপ্রাপ্ত এই সিনেমায় খ্রীষ্টান পাদ্রীদের যৌন নির্যাতনের ইতিহাস উঠে এসেছে। ইতিহাসের অন্যতম বিতর্কিত কাহিনী নিয়ে সংবাদমাধ্যমের ভূমিকা কি সেটা দেখাতেই এই সিনেমা।