ফিরছেই গুপী-বাঘা! পরিচালক কে জানেন?

‌বাংলা চলচ্চিত্রে গুপী-বাঘা এমন একটি জুটি, যাদের পরিচয়ের জন্যে তাদের নামই যথেষ্ট। উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর লেখা গল্প অবলম্বনে সত্যজিৎ রায়ের পরিচালিত ছবি ‘গুপী গাইন বাঘ বাইন’ দেখতে দেখতে আজ প্রায় পঞ্চাশ বছরের দোরগোড়ায়। সেই নস্ট্যালজিয়াকে আবারও একবার ফিরে দেখার উদ্যোগ নিয়েছেন টলি-ইন্ডাস্ট্রির অরিজিৎ দত্ত, অগ্নিবেশ দত্ত এবং পূর্ণিমা দত্ত।

সম্প্রতি জানা গেছে প্রিয়া এন্টারটেইনমেন্টের ব্যানারে গুপী-বাঘার এক নতুন জুটিকে বড়পর্দায় আনছেন অরিজিৎ দত্তের পুত্র অগ্নিবেশ দত্ত এবং ছবিটির পরিচালনায় দায়িত্বে আছেন অনিন্দ্য চট্টোপাধ্যায়।

Anindya Chatterjee directed Gopi-Bhagha

‌১৯৬৯ সালের ৮’ই মে বাংলার প্রযোজনা সংস্থা পূর্ণিমা পিকচার্সের ব্যানারে বড়পর্দায় দর্শকেরা দেখছিল এবং উচ্ছসিত হয়েছিল সত্যজিৎ রায়ের এই জনপ্রিয় ছবি গুপী গাইন বাঘ বাইন দেখে। এইরকম একটি  কালজয়ী ছবিকে ২০১৯ সালে আবারও বড়পর্দায় অন্যভাবে ফিরিয়ে আনাটা পরিচালকের কাছে বেশ ঝুঁকিপূর্ণ কাজ হলেও তাকে আগের ছবির সাথে তুলনা না করে বরং শ্রদ্ধার্ঘ্য বলেই পরিচালকের এই নিবেদন। ছবির গল্প সম্পর্কে এ মুহূর্তে কিছু না জানা গেলেও, জানা গেছে এই নতুন গুপী-বাঘা তৈরি হবে সমকালীন প্রেক্ষাপটকে মাথায় রেখেই।

আরও পড়ুন : আবার রিয়া’র জন্য পাগল সোহম…

আবার অন্যদিকে ইন্ডাস্ট্রির খবর থেকে জানা গেছে এই একই বিষয় নিয়ে ছবি করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ও, তার নিজস্ব প্রযোজনা সংস্থার ব্যানারে। সেখানে থাকছে গুপী-বাঘার পরবর্তী প্রজন্মের গল্প। তবে সেই ছবির পরিচালক এখনও স্থির হয়ে ওঠেনি। তাছাড়াও দুটো ছবির গল্প কেমন হবে, পর্দায় কিভাবে তা ফুটিয়ে তোলা হবে,তার ওপরই নির্ভরশীল হবে দর্শকদের ভালোলাগার মাত্রা।