পাতে পড়ে গেলো গরম “পোস্ত”! আপনি কোথায়?

নিজেদের সম্পর্কের স্বাদের সাথে এই পোস্তোর স্বাদ মেলাতে পাত পেরে অপেক্ষাও শুরু করে দিয়েছেন বাংলার দর্শকমহলও।

বাংলা চলচ্চিত্রের স্বনামধন্য দুই পরিচালক শিবপ্রসাদ মুখার্জী এবং নন্দিতা রায়’এর যৌথ পরিচালনায় পরপর দুটো ব্লক বাস্টার বাংলা ছবি “বেলাশেষে”“প্রাক্তন” এর সাফল্যের পর এইবার বাঙ্গালীর পাতে স্বাদ বাড়াবে তাদের আপকামিং ছবি “পোস্ত”।  দেখা মিললো সিনেমাটির একটি অসাধারণ পোস্টারের, যেখানে দেখা যাচ্ছে এক মধ্যবিত্ত পরিবারের তিনটি জেনারেশনের মজাদার ভঙ্গিমায় নেওয়া একটি গ্রূপ ফটো।

পরিচালক যখন শিবপ্রসাদ মুখার্জী ও নন্দিতা রায়, তখন এ বিষয়ে নিশ্চিত যে বাংলার রুপোলি পর্দা আবারও সকলকে শেখাতে চলেছে জীবনের আরেকটি পাঠ। এই ছবিটিতে মুখ্য চরিত্রে আছে যীশু সেনগুপ্ত, মিমি চক্রবর্তী, সৌমিত্র চট্টোপাধ্যায়, লিলি চট্টোপাধ্যায় এবং অর্ঘ বসু রায়। এছাড়াও ছবিটিতে আছেন পরান বন্দ্যোপাধ্যায়, সোহিনী সেনগুপ্ত, সোহাগ সেন ছাড়াও আরো অনেকে।

ছবিটিতে যীশু সেনগুপ্ত ও মিমি চক্রবর্তীকে দেখা যাবে এক কর্মরত দম্পতির ভূমিকায় আর তাদেরই ছেলে পোস্ত। যীশুর মা-বাবার ভূমিকায় আছেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং লিলি চট্টোপাধ্যায়। বর্তমান সমাজে চাকুরিজীবি অভিভাবকদের নিজস্ব কাজের তাগিদে বাড়ির শিশুদের সাথে সময় না কাটানোর ফলে শিশু মনে দেখা যায় এক মানসিক বিভ্রাট। যার ফল স্বরূপ বাচ্চাটি বাবা-মা অপেক্ষা ঠাকুমা-ঠাকুরদার প্রতি বেশি আকর্ষিত হয়ে ওঠে, আর ঠিক তখনই গৃহস্থে দেখা যায় সম্পর্কের মধ্যেকার জটিলতা। সেরকমই এক হামেশাই ঘটে চলা গল্পের দৃষ্টান্ত নিয়ে হাজির পরিচালকদ্বয়।

এই ছবিটিতে মিউজিক দিয়েছেন টলিউডের জনৈক সুরকার অনুপম রায় সহ অনিন্দ্য চাটার্জী ও উপল  সেনগুপ্ত। ছবিটির সমস্ত কলাকুশলী এইধরণের একটি ছবিতে কাজ করতে পেরে ভীষণভাবে উচ্ছসিত। পরিবার ও পরিবারের সম্পর্কের স্বাদকে ঘিরেই লেখা হয়েছে এই কাহিনী। আর তাইতো নিজেদের সম্পর্কের স্বাদের সাথে এই পোস্তোর স্বাদ মেলাতে পাত পেরে অপেক্ষাও শুরু করে দিয়েছেন বাংলার দর্শকমহলও।