এতো বড় বাজেটের সিনেমা দেব’কে ছাড়া সম্ভব নয়!

পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় বলেছেন ছবিটির বাজেট এতোটাই বড় যে দেব ছাড়া হয়ত কেও 'কবীর' এর জন্যে সেই বাজেট দিত না, এই জন্যে তিনি কৃতজ্ঞ দেব এর কাছে।

পূজো আসতে বাকি মাসখানেক কিংবা তার খানিকটা বেশি, আর এই পূজোতেই মুক্তি পেতে চলেছে দেব এর আগামী সিনেমা ‘ককপিট’। ব্যস্ততার রোদ যখন কিনা কপাল ছুঁয়েছে তখন ইতিমধ্যেই সুপাস্টার দেব একদম তোড়জোড় লাগিয়ে দিয়েছেন তাঁর নতুন ছবির চিন্তা ভাবনা নিয়ে। ছবির নাম ‘ কবীর ‘, পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়।

নিজের সহজাত মোড়ক থেকে বেরিয়ে এসে নতুন কিছু করার মানসিকতা হতে পারে দুঃসাহসই বটে কিন্তু কিছু মানুষ সাহস করেই সেই দুঃসাহস করে থাকেন। দীপক অধিকারী ওরফে দেব তাঁদের মধ্যেই একজন। মেইনস্ট্রিম কমার্শিয়াল ছবির বাইরে বেড়িয়ে এসে ‘কবীর’ একদম অন্য ধরণের একটি ছবি।

পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় নিজেই লিখেছেন ছবিটির গল্প এবং বলেছেন – “কবীর যুদ্ধের ছবি। সেই যুদ্ধ ইরাক, ইরানের হতে পারে। সেই একই যুদ্ধের এক অংশ ছুঁয়ে যায় কাশ্মীরকেও”। যদিও গল্পটা মুক্ত ভাবে বেশি বলে দিতে নারাজ পরিচালক।

আসলে সব জানলে জানার ইচ্ছেরা হারিয়ে যায়,তাই কিছু গল্প ভবিষ্যতের জিম্মায় রাখা-ই শ্রেয়। এই ছবিতে যে দেব শুধু অভিনয় করছেন তাই-ই নয় বরং ছবির প্রযোজনা করছে তাঁরই প্রোডাকশন হাউস ‘দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস’। পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় বলেছেন ছবিটির বাজেট এতোটাই বড় যে দেব ছাড়া হয়ত কেও ‘কবীর’ এর জন্যে সেই বাজেট দিত না, এই জন্যে তিনি কৃতজ্ঞ দেব এর কাছে।

আরও পড়ুন : পাকিস্তান থেকে দেবের প্লেনে উঠলেন ইনি!

ভীষণ রকম ভাবে অভিনয় নিয়ে কঠোর পরিশ্রমী দেব কোনোরকমের খামতি বা আপোস রাখতে চাননা এই সিনেমাটায়। অনিকেত ‘বিনয়-বাদল-দীনেশ’ চিত্রনাট্যের সাথে ‘কবীর’ এর গল্প শোনান দেব-কে, সবটা শুনে দেব আগে ‘কবীর’ করতে চান। ছবিটিতে দেব এর চরিত্রটির পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ মহিলা চরিত্রও আছে, যদিও সেই কাস্টিং ঠিক হয়নি এখনো তবে আগামী কয়েকদিনে ঠিক হয়ে যাবে।

ছবির চিত্রগ্রহণের দায়িত্বে রয়েছেন ‘বুনোহাঁস’ ছবির চিত্রগ্রাহক  হরেন্দ্র সিংহ। সব মিলিয়ে ‘কবীর’ একটি জার্নির ছবি, একটি যুদ্ধের ছবি। দেব এবং পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় ইতিমধ্যেই সেই যাত্রায় পথ চলা শুরু করে দিয়েছেন!