এবার নেদারল্যান্ডসে বাংলা সিনেমার জন্য ঝুলবে হাউসফুল বোর্ড!

Amstelveen Double Matinee: Ghare and Baire, Drishtikone

হ্যাঁ ঠিকই শুনছেন, সত্যি আজকের দিনে বাংলা সিনেমা শুধু ভারতেই আটকে নেই, সুদূর বিদেশে যেখানেই গেছে বাঙালীরা সঙ্গে নিয়ে গেছে বাংলার খাবার, আর্ট যার মধ্যে অন্যতম হল বাংলা সিনেমা। এখন ইউএসএ, সিঙ্গাপুর ইত্যাদি দেশে বাংলা সিনেমার প্রচলনে একটু এগিয়ে থাকলেও এবার তালিকাতে নাম নেদারল্যান্ডস, তবে এটা প্রথমবার নয় এর আগে দুটো বাংলা সিনেমা ‘পোস্ত’ এবং ‘প্রজাপতি বিস্কুট’ দেখানো হয়েছিল কিন্তু এই বছর তাঁরা একধাপ এগিয়ে একই দিনে দেখাতে চলেছেন পরপর দুটো বাংলা সিনেমা মৈনাক ভৌমিকের “ঘরে & বাইরে” এবং কৌশিক গাঙ্গুলির “দৃষ্টিকোণ”।


বাংলাতে ইতিমধ্যেই মৈনাকের সিনেমা নিয়ে উচ্ছ্বসিত বাঙালি তার উপর “দৃষ্টিকোণ”র ট্রেলার, গান দেখেই বাংলার অনেক হলে হাউসফুল বোর্ড পড়ার সম্ভাবনা অনেকটা বাড়িয়ে দিয়েছে দর্শকরা। সব মিলিয়ে নেদারল্যান্ডসের বাঙালি কমিউনিটি “আনন্দধারা” এবার বেছে নিল এই দুটো সিনেমার স্ক্রিনিং এর জন্য এবং এটা অবশ্যই বাংলার নতুন বছরের শুরুতে সুরিন্দর ফিল্মসের কাছে বেশ বড় সুখবর! আগামী ১৯শে মে দেখানো হবে এই দুটো সিনেমা (টিকিট কাটতে ক্লিক করুন এখানে)।

পশ্চিমবঙ্গে বসে অনেক বাঙালি ভাবেন প্রবাসী বাঙালিরা বোধহয় বাংলা সিনেমা বা গান নিয়ে বেশি মাতামাতি করেন না কিন্তু এইধরনের উদ্যোগ যেন কোথাও গিয়ে প্রবাসী বাঙালিদের “বাংলা” সিনেমা নিয়ে উৎসাহ যেন এখানকার বাঙালিদের হার মানিয়ে দেবে। শুধু নেদারল্যান্ডস নয় আশে পাশে দেশ থেকেও বাঙালিরা উড়ে এসে দেখে যাবেন বাংলা সিনেমা কারণ যতই দূরে থাকুক নিজেদের শেকড়কে ভুলতে পারেন কি করে আর অবশ্যই সেই ম্যাটিনি শো, হাউসফুল বোর্ড এগুলো তো বাঙালির আবেগ!

অপেক্ষা আর কিছুদিনের তারপরই নেদারল্যান্ডস সাক্ষী থাকতে চলেছে নিখাদ বাঙ্গালিয়ানায় মজে যেতে…আমাদের অনেক শুভেচ্ছা ও অভিনন্দন থাকলো এই অসাধারণ উদ্যোগের জন্য যেখানে বাঙালিরা আরও কাছাকাছি চলে আসে যেকোন দূরত্বকেই উপেক্ষা করে…