গোটা সিনেমাটাই যকের মত আগলে রাখল পরিচালক!

প্রথমার্ধে প্রবল সাসপেন্স, ধৈর্য ধরে বসুন, বিমল-কুমারের ট্রেজার হান্টটা হলে গিয়ে দেখুন!


Movie : Jawker Dhan
Directed by : Sayantan Ghoshal
Starring : Parambrata Chatterjee, Rahul Banerjee, Priyanka Sarkar & Sabyasachi Chakraborty
Music by : Meemo
Language : Bengali
Run Time : 1 hrs 47 mins
Rating : 3/5


প্রিয়া সিনেমাহলে তারকাখচিত প্রিমিয়ারে ঢোকার আগে পাশের সরু রাস্তায় সুখটানের (ধূমপান হানিকারক) শেষ টান দিতে দিতে লক্ষ্য করলাম এক মাঝবয়সী ভদ্রলোক বাম হাতে ছাতা নিয়ে ডান আঙুলের ইশারায় খুঁটিয়ে খুঁটিয়ে দেখছেন একটি পোস্টার, মনে হল শাহারুখের পোস্টার হতে পারে! কিন্তু একদম পাশে দাঁড়িয়ে দেখলাম তিনি দেখছেন “যকের ধন”র পোস্টার। কৌতূহলবশত বলে ফেললাম,”কি বুঝছেন?” চশমা মাথায় তুলে আমাকে পাল্টা প্রশ্ন,”এটা দূরদর্শনে হত না?, ওরা কি পারবে বাংলা সিনেমাতে ট্রেজার হান্ট দেখাতে? মানে এটাতো খরচ সাপেক্ষ ব্যাপার!” প্রথম প্রশ্নের উত্তর থাকলেও বাকিগুলোর ছিল না, তবে বুঝতে পারলাম ভদ্রলোক বাংলা সিনেমার এই মুহূর্তের পরিস্থিতি সম্পর্কে বেশ ওয়াকিবহাল! যাই হোক ওনাকে পাশ কাটিয়ে ঢোকার আগে আড় চোখে দেখলাম এবার তিনি মন দিয়েছেন পাশের শাহারুখ-অনুস্কার হাস্যমুখওয়ালা পোস্টারে… সিনেমা শুরু হল বেশ ড্রামাটিকভাবে, একজন অশ্বারোহী কোন এক জঙ্গলে স্লো মোশনে ফাইট করে উদ্ধার করলো যকের ধন’! আর সেই বাক্সবন্দী রহস্য ঘিরে কলকাতা থেকে শুরু হল বিমল (পরমব্রত)কুমার (রাহুল)’র অভিযান।

গোটা সিনেমাতে দুটো জিনিস সবথেকে লক্ষণীয় প্রথমত নির্মেদ চিত্রনাট্য যদিও তাতে ফেলুদার প্রভাব চোখে পড়বে আপনার, দ্বিতীয়ত পরিচালনা, নবাগত সায়ন্তন ঘোষাল বেশ শক্ত হাতেই আগলে রেখেছে গোটা সিনেমাকে প্রায় যকের মতই! ট্রেজার হান্ট বাংলা সিনেমাতে ব্যাপারটা সত্যি ভীষণ ইন্টারেস্টিং, এবং তা যথাসাধ্য ক্যামেরার কাজ দিয়ে ও ভিস্যুয়াল এফেক্ট দিয়ে বিশ্বাসযোগ্যতার রূপ দেওয়া হয়েছে এবং সে ব্যাপারে আরও সাহায্য করেছে পরম-রাহুল-সব্যসাচী-কৌশিক-প্রিয়াঙ্কা’দের সাবলীল অভিনয়। সিনেমাতে সাসপেন্সের সাথে কমেডিটাও আছে কিন্তু সেটা বেশ পরিমিত, অযথা জোর করে হাসতে হবে না। সিনেমাতে শানের ‘অভিযান’ গানের সাথে রূপম ইসলামের গানটাও ভালো লাগতে পারে আপনার। তবে সিনেমার ক্ল্যাইমাক্সটা একটু নড়বড়ে, কোথাও কোথাও ব্যাকগ্রাউন্ড স্কোর এতোটাই ড্রামাটিক যে ভিস্যুয়ালকে ছাপিয়ে যাচ্ছিল, ঐ ব্যালেন্সটা ছিল একটু নড়ে গেছিল কিন্তু এইরকম একটা ট্রেজার হান্ট নিয়ে সাহিত্যনির্ভর সিনেমা বাংলার মানুষ দেখে নি!

আরও পড়ুন : নিন, ‘প্রজাপতি বিস্কুট’এ প্রথম কামড়টা দিয়ে দিন তো!

তার জন্য অবশ্যই সাধুবাদ পাবেন পরিচালকসহ পুরো টিম। সিনেমার শেষে অবশ্য ইঙ্গিত আছে বিমল-কুমারের পরবর্তী অভিযান ওখান থেকে আবার শুরু হবে কিন্তু সেটা কেন ও কোথায় তা জানতে আপনাদের সিনেমাটা দেখতেই হবে। শো শেষে বেরিয়ে দেখি সেই ভদ্রলোক শাহরুখের সিনেমার টিকিট কেটে দাঁড়িয়ে আছেন, হাস্যমুখে আমার প্রশ্ন আমাকেই ফিরিয়ে দিয়ে বললেন, “কি হে! কেমন বুঝলে?”, একটাই কথা বললাম, “প্রথমার্ধে প্রবল সাসপেন্স, ধৈর্য ধরে বসুন, বিমল-কুমারের ট্রেজার হান্টটা হলে গিয়ে দেখুন!”