সিনেমা থেকে উঠে আসা কিছু পরিচিত শব্দঃ প্রথম পর্ব !

নানা দিক থেকে নানা শব্দ উঠে আসে অক্সফোর্ড ডিকশনারিতে। তেমনই সিনেমা থেকেও উঠে এসেছে নানা শব্দ। আজ সেগুলো নিয়ে আলোচনা করবো।

গডফাদার শব্দ১. Godfatherগডফাদার শব্দটির সাথে আমরা এখন সবাই পরিচিত৷ যার মানে আন্ডারওয়ার্ল্ডের কিং। কিন্তু আগে গডফাদার বলতে বোঝানো হত ধর্মপিতা। যিনি শিশুকে ব্যাপটাইজ করে খ্রীষ্টান বানান। ১৯৭২ এ গডফাদার সিনেমাটা মুক্তি পাওয়ার পর এর মানেটাই পালটে যায়।

‘উপস! মাই ব্যাড২. My Bad – এই শব্দটি ব্যবহার করতো শুধুমাত্র বাস্কেটবল প্লেয়াররা। ১৯৯৫ সালে ক্লুলেস বলে একটা সিনেমা বার হয়। সেখানে অভিনেত্রী অ্যালিশিয়া সিলভারস্টোনউপস! মাই ব্যাড’ বলার পর থেকেই ভাগ্য ফিরে যায় বাগধারাটির। ক্রীড়াঙ্গনের গণ্ডি ছেড়ে এটি ব্যবহৃত হতে শুরু করে দৈনন্দিন কথোপকথনেও। মাই ব্যাড হল মাই ফল্টের অন্য রুপ। এছাড়াও অ্যাস ইফ বা হোয়াটএভার শব্দগুলির দৈনন্দিন জীবনে ব্যবহারও শুরু হয় এই সিনেমা থেকে।

জিন হারলো৩. Bombshell – এই শব্দটিও আজ বহুল প্রচলিত। সাধারণত যৌন আবেদনময়ী নারীকে এখন বোম্বশেল বলা হয়ে থাকে। এটার ব্যবহার শুরু হয় ১৯৩৩ থেকে যখন Bombshell নামক একটা সিনেমা রিলিজ হয়। যেখানে হলিউড অভিনেত্রী জিন হারলোর চরিত্রটি ছিল বোম্বশেল

Bucket List৪. Bucket List – এই শব্দটির অর্থ মৃত্যুর আগে কিছু জিনিসের লিস্ট করা। শব্দটা ‘kick the bucket‘ (যার অর্থ মৃত্যুবরণ করা) বাগধারা থেকে এসেছে। ২০০৭ এ The Bucket List সিনেমায় এই নতুন শব্দটি বানান চিত্রনাট্যকার জাস্টিন হ্যাকমান।

আজ এই পর্যন্ত। পরের পর্বে আরো কিছু এমন মজার শব্দ নিয়ে আসবো।

Written By – শোভন নস্কর