দ্বিতীয় বিশ্বযুদ্ধের সেরা দশ সিনেমা !

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সেরা দশ সিনেমা !

যুদ্ধ নারকীয় ভয়ংকর অসহনীয়৷ কিন্তু যুদ্ধকে হাতিয়ার করে তৈরি হয়েছে বহু সিনেমা।  কারণ যুদ্ধের ভয়াবহতা পছন্দ না হলেও মানুষ যুদ্ধকে পর্দায় দেখতে পছন্দ করে পপকর্ণ খেতে খেতে৷ আজ আলোচনা করবো দ্বিতীয় বিশ্বযুদ্ধ নিয়ে সেরা কয়েকটা সিনেমা৷

১০. গ্রেভ অফ দ্য ফায়ারফাইলস (জাপান) – অনেকে আশ্চর্য হতেই পারে কেন অ্যানিমেটেড সিনেমাকে এই লিস্টে রাখলাম!  কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতা সাধারণ মানুষের উপর কিভাবে আঘাত আনে সেটা এই সিনেমা দেখে বোঝা যাবে। যুদ্ধের সময় জাপানের দুই ভাইবোনের বেঁচে থাকার গল্প। ইসাও তাকাহাতার অনবদ্য সৃষ্টি।

গ্রেভ অফ দ্য ফায়ারফাইলস - ১৯৮৮

৯. মাই ওয়ে (কোরিয়ান) দুই বন্ধুর গল্প। ভাগ্যের পরিহাসে একজন জাপানি আর্মিতে আর একজন কোরিয়ান আর্মিতে যোগ দেয়। তারপর শত্রুতা ও নানা ঘটনার মাধ্যমে ট্রাজেডি ফিরে আসে।

মাই ওয়ে - ২০১১

৮. দ্য পিয়ানিস্ট (হলিউড) রোমান পোলানস্কির অনবদ্য এই সিনেমাটা অনেকেই হয়ত দেখেছেন৷  বিশ্বযুদ্ধের সময় এক ইহুদি পিয়ানিস্ট এর গল্প। জীবনের সেরা অভিনয় করেছিলেন অ্যাড্রিয়ান ব্রুডি

দ্য পিয়ানিস্ট - ২০০২

৭. দ্য আননোন সোলজার (হাঙ্গেরি) বিশ্বযুদ্ধের সময় হাঙ্গেরির সাথে রাশিয়ানদের যুদ্ধ নিয়ে গল্প ।  ক্রমাগত হারতে থাকে হাঙ্গেরি। আর তাদের সাথে যোগ দেয় এক অজানা সৈনিক৷
Unknown Soulder
৬. দ্য বয় উইথ স্ট্রিপ পাজামা’স (হলিউড)  এটাও হয়ত অনেকেরই দেখা৷ হিটলারের কন্সেট্রেশন ক্যাম্প আর দুটো বাচ্চা নিয়ে গল্প৷  রয়েছে অনবদ্য ট্রাজেডি।
The Boy In the Strip Pajama's
৫. শিন্ডলার্স লিস্ট (হলিউড)  সিনেমাটা নিয়ে সত্যিই কিছু বলার নেই।  স্পিলবার্গের অন্যবদ্য সৃষ্টি৷  আর রয়েছেন লিয়েম নিসন।  এক দয়ালু ব্যবসায়ীর গল্প।
Schinders List
৪. দ্য টুয়েলভথ ম্যান (নরওয়ে) কিছু গুপ্তচর আসে জার্মান অধিকৃত নরওয়েতে। কিন্তু ধরা পড়ে যায়। এগারো জনকে খুন করার পর হিটলার বাহিনী একজনকে মরিয়া হয়ে খোঁজে। তাকে না পেলে হবে লজ্জার। কিভাবে বেরিয়ে আসবে সে?  শেষ মুহুর্ত অবধি টানটান এবং রুদ্ধশ্বাস ঘটনা!
The 12th Man
৩. সেভিং প্রাইভেট রায়ান (হলিউড) এটা নিয়ে জানে না এমন কোন মুভিপ্রেমী নেই। স্পিলবার্গ আর টম হ্যাঙ্কসের আরেকটি অসাধারন সৃষ্টি। গল্প আর বললাম না!
Saving Private Ryan
২. কাম এন্ড সি (পোল্যান্ড) ঘটনাটা হল এক নাৎসী বাহিনী পোল্যান্ডের এক গ্রামের উপর দিয়ে চলে যাওয়ার সময় তাকে পুরো ধ্বংস করে দিয়ে যায়।  যুদ্ধে নির্মমতা কোন পর্যায়ে যেতে পারে তা এই সিনেমা দেখলেই বোঝা যায়।
Come And See 1985
১. ডাউনফল (জার্মানি) কিছুদিন আগে সিনেমাটা দেখে পুরো থ মেরে গিয়েছিলাম।  আড়াই ঘন্টার সিনেমায় কখনই বোর হবেন না। হিটলারের মৃত্যুর আগের কয়েকটা মাস নিয়ে ঘটনা। শুধু হিটলার নয়।  আত্মহত্যা করেন তার সঙ্গী সাথীরাও৷  এ সিনেমা নতুন হিটলারকে চেনায় যে আপনাকে ভাবিত করবে।  তার নীতি ভুল হলেও তার নেতৃত্ব, স্বপ্ন,  দেশপ্রেম ছিল দেখার মতন৷  কিভাবে তার অনুগামীরা তাকে অসম্ভব শ্রদ্ধা করতেন, কেমন মানুষ ছিলেন তিনি ব্যক্তিগত জীবনে তা জানা যায়।  উপরি পাওনা হিটলারের ভুমিকায় ব্রুনো গাঞ্জের অনবদ্য অভিনয়।
DownFall
কেমন লাগলো লিস্ট?  আপনারা আরো চাইলে জানাতেই পারেন।   🙂
Writen By – শোভন নস্কর