যে কোরিয়ান সিনেমাগুলি জীবনে একবার দেখা উচিৎ !

কোরিয়ান সিনেমা

মরা সাধারণত হলিউড এবং বলিউড নিয়েই থাকি। কিন্তু কখনও এশিয়ান সিনেমাগুলোর দিকে তাকাইনা। অথচ তারা কত ভাল ভাল সিনেমা করে চলেছে তার ইয়ত্তা নেই।

আজ আমরা বিশ্ব কাঁপানো সেইসব কোরিয়ান সিনেমাগুলি নিয়ে আলোচনা করব।

১০। ওডে টু মাই ফাদার – জাপান ও কোরিয়ার মধ্যের এক যুদ্ধে বাবা ও ছেলের বিচ্ছেদ হয়। বাবার সাথে তার বোনও হারিয়ে যায়। সে বাবাকে প্রতিশ্রুতি দিয়েছিল পরিবারের বাকিদের রক্ষা করবে। ক্রমশঃ ছেলেটা বুড়ো হয়ে যায় কিন্তু বাবার জন্য সে অন্তহীন অপেক্ষা করে যেতে থাকে। করুন ও আনন্দের কাহিনী রয়েছে সিনেমাটায়।

Ode to My Father

৯। এ মোমেন্ট টু রিমেম্বার – একটা প্রেমের কাহিনী। কিন্তু মেয়েটা রোগগ্রস্ত হয় এবং ক্রমশঃ সব ভুলে যেতে থাকে তার প্রেমিককে। হৃদয়স্পর্শী ঘটনা।

A Moment To Remember

৮। মিরাকেল ইন সেল নাম্বার ৭ – নির্দোষ বাবার ফাঁসী এবং তার মেয়ের সাথে সম্পর্ক নিয়েই এই সিনেমা। কাহিনী মজার ছলে হলেও শেষ অবধি চোখে জল আনবে সিনেমাটা।

Miracle in Cell No 7

৭। দ্য ওয়েলিং – ২০১৬ সালের এই সিনেমাটা হরর দুনিয়াকে কাঁপিয়ে দিয়েছিল। হরর সিনেমা অনেক দেখেছেন কিন্তু ব্লাক ম্যাজিক আর গ্রাম নিয়ে এমন সিনেমা বোধহয় দেখেননি।

The Wailing

৬। ট্রেন টু বুসান – কোরিয়ানরা যাতেই হাত দেয় তাতেই সোনা হলে। বোধহয় এটাই প্রথম কোরিয়ান জোম্বি মুভি। কিন্তু এটাকে বিশ্বের অন্যতম সেরা জোম্বি মুভি বলা যায়। সাথে ইমোশন তো আসেই।

Train To Busan

৫। নো মারসি – রিভেঞ্জ সিনেমা নিয়ে কোরিয়ানদের মুনশিয়ানা বিশ্বের অনেকের কাছেই হিংসার কারন হতে পারে। তাই সেরা পাঁচে দুটো রিভেঞ্জ ড্রামা নিয়ে মুভিকে রাখবো।

No Marcy

৪। দ্য হ্যান্ডমেইডেন– ২০১৬ সালের ইরোটিক থ্রিলার। অনেক টুইস্ট রয়েছে সিনেমায়। দেখলে ভাল লাগতে বাধ্য।

The Handmaiden

৩। আই স দ্য ডেভিলচোয় মিন সিকের অসাধারণ অভিনয় দেখতে হলে এটা দেখুন। সিরিয়াল কিলিং এর অন্যতম সেরা মুভি।

I Saw The Devil

২। মেমরিস অফ মার্ডার– আমার মতে সিরিয়াল কিলিং এর বিশ্বসেরা মুভি হল এটা। ৯০ এর দশকে কোরিয়ায় ঘটে যাওয়া সিরিয়াল কিলিং নিয়ে সিনেমাটা তৈরি। বাস্তবে এই ঘটনায় কয়েক হাজার সাসপেক্ট ছিল।

Memories of Murder

১। ওল্ডবয়– কোরিয়ান সিনেমার ইতিহাসে এটা সর্বসেরা সিনেমা। এবং পৃথিবীর সেরা রিভেঞ্জ ড্রামা বলা যায়। একটা লোকের ১৫ বছর ধরে অপহরন করার পর যখন ছাড়া হয় তখন সে অনুসন্ধান করতে থাকে এর পিছনে কে! সেই অনুসন্ধান তাকে ভয়ংকর সত্যের মুখে ঠেলে দেয়।

Oldboy

তাহলে আজ থেকেই শুরু করুন কোরিয়ান সিনেমা দেখা।

Writen By – শোভন নস্কর