দীপাবলির ঠিক আগেই আলোকিত মানবিকতা !

কালী পুজো হোক সবার জন্য সমান

জ কালীপুজো কাল লক্ষীপুজো। এই কটাদিন বাজী ফাটানোর দিন। বাঙালিও উৎসবে তাল মেলাবে। ইতিমধ্যে অভিনেত্রী মিমি চক্রবর্তী নিজের পোষ্যটিকে সাথে নিয়ে পোস্ট করে লিখেছেন ‘হ্যাপী অ্যান্ড সেফ দিওয়ালি’। আসলে মিমি বার্তা দিতে চেয়েছেন পুজো যেন সবার কাছেই নিরাপদ হোক। সে মানুষও হতে পারে পশুও হতে পারে। বার্তাটি কতটা উপযোগী আজকের দিনে আলোচনা করা যাক।

স্ট্রিট ডগ' গ্রুপের মানুষজন৷সাধারণত কুকুরের শ্রবণশক্তি মানুষের থেকে অনেক বেশি। তাই আমাদের কাছে বাজির যে আওয়াজ সহনীয় সেটা ওদের কাছে অসহনীয় হয়ে ওঠে। এছাড়া তাদের উপর নানা রকম অত্যাচার করা হয়। অনেকেই তাদের গায়ে বাজী ছেড়ে দিয়েও আনন্দ পায়। এইসব খারাপ প্রবৃত্তির বিরুদ্ধে আমাদের সবাইকে এগিয়ে আসা উচিত। তাহলে হয়ত উৎসবটা সবার হতে পারবে। এদিক দিয়ে দেখতে গেলে মিমির উদ্যোগ সত্যিই প্রশংসনীয়৷

তবে টুইটার ইন্সটাগ্রামের সাথে সাথে এই প্রতিবাদের ভাষা ছড়িয়ে পড়েছে রাজ পথেও। আর সেই কাজটাই করে গেল ফেসবুকের ‘স্ট্রিট ডগ‘ গ্রুপের মানুষজন৷ সিঁথির মোড়ে লম্বা মিছিল ও প্লাকার্ড হাতে তারা জানান দিয়ে গেল যে পশুরাও এখন একলা নয়৷ তাই শব্দবাজীর বিরুদ্ধে একত্রিত হন। শুধু মানুষ নয় পশুদের উপরও এর ব্যাপক প্রভাব পড়ে চলেছে। আমরা যদি ইতিমধ্যে সচেতন না হই তাহলে এর ক্ষতিকারক প্রভাব পড়বেই সমাজের উপর। টিম Gulgal তরফ থেকে আপনাদের সবাইকে জানাচ্ছি ‘শুভ দীপাবলী“। সবাইকে নিয়ে ভালো কাটুক আপনার উৎসব।

Written By – শোভন নস্কর