রাজা তোর কাপড় কোথায়?

একবার দেখুন তো আপনার মধ্যে ঐ নীরেন্দ্রনাথবাবুর 'উলঙ্গ রাজা"র ছোট বাচ্চাটা লুকিয়ে আছে কিনা? যে প্রকাশ্য রাজপথে এসে বলার ক্ষমতা রাখে, "রাজা তোর কাপড় কোথায়"!

আজকে সকালবেলা হঠাৎ একটা হোয়াটস অ্যাপ মেসেজে দুবার অবাক হলাম, প্রথম অবাকটা হল যে নম্বর থেকে এসেছে মেসেজ সেটা এবং যে পাঠিয়েছে তার সাথে বছর দুই আগে প্রয়োজনীয় কথাবার্তা শেষ হতেই কোন যোগাযোগ ছিল না! দ্বিতীয়বার অবাক হলাম মেসেজটা ওপেন করে একটা চেনা গানের লিঙ্ক দেখে এবং একটা ছোট্ট লেখা,”পারলে শুনে দেখ, তিন বছর আগে আমাদের ঝগড়াটা মনে পড়ে যাবে!”। অবাকের পর এবার শুরু হল চমকে যাওয়ার পালা আর মনে ভিড় করে চলে এলো সেই কথোপকথনগুলো! হ্যাঁ, অবশ্য আমার বন্ধুর মতে সেটা নাকি ঝগড়া ছিল! আপনাদের আর অন্ধকারে রাখব না, গল্পটা এরকম বছর তিনেক আগে বর্ষারই এক বিকেলে ভাঁড়ের চা’র সাথে ‘টা’ সহযোগে মধ্যবিত্ত বুদ্ধির বুনটে নির্মেদ আড্ডা, প্রসঙ্গ ছিল তৎকালীন দেশ-রাজ্যের রাজনীতি ও সাধারন মানুষ। যতদূর মনে পড়ছে আমার কথায় অনেকবার উঠে এসেছিল “সঙ” শব্দটা, যে আমরা সাধারন মানুষরা গণতান্ত্রিক দেশে নয় , “সঙ”র রাজত্বে বসবাস করছি এবং তোষামোদে জীবনের চাকা গড়াচ্ছে। যদিও বন্ধুটির দাবি ছিল “সঙ” ওরা নয় সাজছি আমরা, আমাদেরই উচিৎ অসহায় মুখোশ খুলে যথাসাধ্য চেষ্টা করা। এই ঝগড়া বা আড্ডার পর কেটে গেছে অনেকটা সময়, হ্যাঁ কিছুই বদলায় নি, না বর্ষাকালে বাঁধ ভেঙে বন্যা না ট্রাম্পের সাংবিধানিক জয়! কোথাও গিয়ে সেই তরুণ রক্তের মৃতপ্রায় বিষয় আজ আবার জ্যান্ত হয়ে উঠলো এই গানে, নাম “সঙ রাজ্য”। গায়ক, লেখক, কম্পোজার রনি এবং তাঁর ব্যান্ডের নাম ‘রনি রাস্টস্ট্রিট’।

আরও পড়ুন : “আমার মনে হয় না ধনঞ্জয়ের ক্ষেত্রেও আইন ব্যবস্থার কোন ত্রুটি ছিল”- অরিন্দম শীল।

এই সপ্তাহের এডিটর’স চয়েসে আপনাদের জন্য থাকছে এই গানটা, তবে এটাকে শুধু গান বলে বেঁধে দিলে বোধহয় ভুল হবে এটা একটা চেতনা, যেটা সত্যজিৎ রায়ের হীরকরাজার কথা হোক বা জার্মানের হিটলার, রুপোলী পর্দা হোক বা আমাদের সমাজ, সেখানে মানুষ ঠিক রুখে দাঁড়িয়েছে নিজের মত করে এই একনায়কতন্ত্রের বিরুদ্ধে। অনেক কুর্নিশ জানাতে হয় রনি এবং এই গানটার সাথে যুক্ত প্রত্যেকটি মানুষকে, কারণ শিক্ষিত মানুষের প্রতিবাদ বা চেতনার বিকাশ এই ভাবেই হওয়া উচিৎ, তার মার্জিত শিল্পবোধের মাধ্যমে, পেশী শক্তিতে নয়! বিশেষভাবে বলতে হয় এই মুহূর্তে কলকাতায় বেশ কয়েকটি নজরকাড়া গানের প্রোডাকশন কোম্পানি ‘Gyanascope’কে ও তার কর্ণধার সৌমিক দাস’কে। আপনারও শুনুন এই অসাধারণ গানটা আর একবার দেখুন তো আপনার মধ্যে ঐ নীরেন্দ্রনাথবাবুর ‘উলঙ্গ রাজা”র ছোট বাচ্চাটা লুকিয়ে আছে কিনা? যে প্রকাশ্য রাজপথে এসে বলার ক্ষমতা রাখে, “রাজা তোর কাপড় কোথায়”!